Latest Topics

জবির স্নাতক ভর্তি আবেদনের যোগ্যতা : জিপিএ ৬.৫ থেকে

জবির স্নাতক ভর্তি আবেদনের যোগ্যতা : জিপিএ ৬.৫ থেকে ৮ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তির আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৮, ৭.৫ ও ৬.৫ প্রাপ্ত হতে হবে। ইউনিট ও বিভাগ ভেদে মোট জিপিএ-এর শর্তারোপ করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার সন্ধ্যায় ভর্তি আবেদনের বিস্তারিত তথ্য জানিয়েছে কর্তৃপক্ষ।
পূর্ব ঘোষণা অনুযায়ী এবারই শেষবার ভর্তিচ্ছুরা দ্বিতীয়বার পরীক্ষা দিতে পারবে। সে অনুযায়ী ২০১২ ও ২০১৩ সালে এসএসসি ও সমমান এবং ২০১৪ ও ২০১৫ সালে এইচএসসি ও সমমান উত্তীর্ণরা জিপিএ প্রাপ্তির শর্তপূরণ করে আবেদন করতে পারবে।
সেক্ষেত্রে এ, বি, সি, ডি ইউনিটে ভর্তির জন্য বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ভোকেশনাল, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন কমার্স ও ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট শাখার উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৮.০ এবং অন্যান্য শাখার জন্য ৭.৫ প্রাপ্ত হতে হবে। তবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫ এর নিচে প্রাপ্তরা আবেদন করতে পারবে না।
তবে ‘ই’ ইউনিটের জন্য উভয় পরীক্ষায় জিপিএ ৬.৫ প্রাপ্ত হতে হবে। কোন পরীক্ষায় জিপিএ ২.৫ এর নিচে প্রাপ্তরা আবেদন করতে পারবে না।
সকল ইউনিটে জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় অন্তত ৩টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ ন্যূনতম ৫টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৪ ও ২০১৫ সনের ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ উত্তীর্ণরা আবেদন করতে পারবেন।
এ, বি, সি, ডি ইউনিটের জন্য তিনশত পঞ্চাশ টাকা ও ‘ই’ ইউনিটের ব্যবহারিক পরীক্ষার ‘ফি’সহ চারশত পঞ্চাশ টাকা ব্যয় করে মুঠোফোনের মাধ্যমে আগ্রহীরা ২৯ আগস্ট দুপুর ১২টা থেকে ১৭ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবেন।
এবার ‘এ’ ইউনিটে ৭৬০, ‘বি’ ইউনিটে ৭২০, ‘সি’ ইউনিটে ৬২০, ‘ডি’ ইউনিটে ৫৬০ এবং ‘ই’ ইউনিটে ১০০টি আসনসহ মোট ২৭৬০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
আগামী ৯ অক্টোবর ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভুক্ত), ১৬ অক্টোবর ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ৩০ অক্টোবর ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ এবং লাইফ এ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত), ৬ নভেম্বর ‘ডি’ ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত) এবং ১৩ নভেম্বর ‘ই’ ইউনিটের (ড্রামা এ্যান্ড মিউজিক বিভাগ ও ফাইন আর্টস বিভাগ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষাই বিকেল ৩টায় শুরু হবে।
৭২টি প্রশ্নে মোট ৭২ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণকারীরা সময় পাবেন ১ ঘণ্টা। প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।
পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটরসহ যেকোনো ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ করা হয়েছে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (jnu.ac.bd) পাওয়া যাবে।
..........Net collection.......

Contact Us

Name

Email *

Message *

Time in Dhaka:

টেক-নলেজ

(টেক-নলেজ) এর পক্ষ থেকে আপনাকে স্বাগতম ও শুভেচ্ছা। বাংলায় বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের একমাত্র লক্ষ্য।