Latest Topics

ডার্ক ওয়েব কি ?

ডার্ক ওয়েব কি ??? 

 

বর্তমান যুগ তথ্য ও প্রযুক্তির যুগ। ডিজিটালাইজেশনের যুগ। আর এই ডিজিটালাইজেশনের যুগে ইন্টারনেট ছাড়া আমরা কোন কথাই ভাবতে পারি না। আমাদের কাছে ইন্টারনেট এখন অনেক সহজলভ্য, তাই আমরা বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস যেমনঃ মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট ইত্যাদি দিয়ে যেখানে ইচ্ছা সেখান থেকে অন্য প্রান্তের খবর তথা যে কোন ধরনের কাজ আমরা খুব কম সময়েই করতে পারি। এখন কাজের কথায় আসি...

গুগলের নাম শুনিনাই, আমাদের মাঝে এমন কাউকে খুঁজে পাওয়া যাবে কি? উত্তরটা মনেহয় "না"। আমরা জানি গুগলে সার্চ দিলে এমন কোন জিনিস নাই যেটা পাওয়া যায় না, তাইনা? তাই আমরা কোন কিছু জানার দরকার হলে সবার আগে গুগল করি। এবং গুগল তার উত্তরও আমাদের দেয়। কি দেয় না? আবার আমরা এটাও জানি যে সকল বিষয়ের কিছু সীমাবদ্ধতা আছে। এখন আপনি আমাকে পাগল ভাবতে পারেন, বলতে পারেন যে গুগলের আবার কিসের সীমাবদ্ধতা? তাই না???

এখন আমি আপনাকে যে তথ্যটা দিবো সেটা শুনলে আপনি আমাকে পাবনায় ও পাঠানোর ব্যবস্থা করতে পারেন। আচ্ছা তাহলে জেনে নেই গুগলের সীমাবদ্ধতা...



আমরা গুগলের সার্চ ইঞ্জিনে কিছু লিখে সার্চ দিলে হাজার হাজার তথ্য আসে। আর সেই তথ্যগুলো আপনি যে জিনিসটি লিখে সার্চ দিয়েছেন ঐ তথ্যের ১০০ ভাগের মাত্র ১০ ভাগ!!! 





তাহলে আপনার প্রশ্ন হতে পারে তাহলে বাকী ৯০ ভাগ কোথায়? হ্যাঁ ঐ ৯০ ভাগ ডাটা যেখানে থাকে সেটার নামই ডার্ক ওয়েব বা ডীপ নেট বা দ্যা ইনভিজিবল ওয়েব বা হিডেন ওয়েব বা আন্ডার নেট ইত্যাদি ইত্যাদি আরো অনেক নাম আছে। 
আমার এই পোস্টের ৩ টি পর্ব, প্রথমটি আজ দিলাম। পরবর্তী ২ টি পর্বে ডার্ক ওয়েব নিয়ে আরো বিস্তারিত আলোচনা করবো। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন এবং সাথেই থাকবেন, ধন্যবাদ।।।  

Contact Us

Name

Email *

Message *

Time in Dhaka:

টেক-নলেজ

(টেক-নলেজ) এর পক্ষ থেকে আপনাকে স্বাগতম ও শুভেচ্ছা। বাংলায় বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের একমাত্র লক্ষ্য।